“পড়” কেন কোরআনের প্রথম শব্দ?

আল কোরআনের প্রথম নাজিল হওয়া শব্দটি হচ্ছে “ইকরা” যার অর্থ হলো “পড়”। এ পড়া মানে কি শুধু কোরআন পড়া কিংবা ইসলামী জ্ঞানার্জন করা? না, ইকরা মানে হলো সমগ্র বিশ্ব সম্পর্কে পড়া। অর্থাৎ পড়া এবং জানা। কখনো কি ভেবে দেখেছেন এতোশত হাজার শব্দের মধ্যে মহান রাব্বুল আলামীন কেন এই ছোট্ট শব্দটিকে বেছে নিয়েছেন?

কোরআন কেন প্রথমেই মানুষকে বলেনি, ইসলাম গ্রহণ কর, ইবাদত কর, রোজা রাখ, যাকার দাও। বিশ্ব পন্ডিতরা গবেষণা করে হতবাক কেন কোরআনের প্রথম শব্দ “পড়”? এর উত্তর একটাই- মনুষ্যত্ব অর্জন করার একমাত্র উপায় হলো জ্ঞানার্জন করা। আর জ্ঞানার্জন করতে হলে অবশ্যই পড়তে হবে, জানতে হবে।

পড়ার মাধ্যমে মানুষ আলোকিত জগতে, শান্তির জগতে প্রবেশের করে। জ্ঞান আমাদের আত্মার জগৎকে পরিশুদ্ধ করে। পড়ার মাধ্যমে আমরা স্রষ্টা এবং তার সৃষ্টিকর্মকে জানতে পারি। তিনি কেন মহান তাও কিন্তু এই পড়ার মাধ্যমে জানতে পারি। আধুনিক সভ্যতার এত বছর পর বর্তমান যুগে দাঁড়িয়েও মানবজাতি অনেক ধর্মীয় কুসংস্কারে আচ্ছন্ন, আর এর থেকে বের হতে পারে না শুধুমাত্র সঠিক জ্ঞানের অভাবে।

নিয়মিত ব্যায়াম যেমন আমাদের শরীরকে সুস্থ রাখে ঠিক তেমনি নিয়মিত বই পড়া আমাদের মনকে সুস্থ ও আনন্দিত রাখে। একটি ভালো বই মানুষের মনশ্চক্ষু যেমন খুলে দেয় তেমনি জ্ঞান ও বুদ্ধিকে প্রসারিত করে আমাদের মনজগৎকে বিকশিত করে।

কিন্তু খুব আফসোসের সঙ্গেই বলতে হয়, মানুষ আজ প্রকৃত জ্ঞান আহরণ থেকে অনেক দূরে। আমাদের জ্ঞানের ভিত খুবিই দুর্বল। আমাদের জ্ঞান এখন শুধু পাঠ্যবই পর্যন্ত সীমাবদ্ধ।

পাঠ্যবইয়ের এই দৌড়ে বিশ্বকে কতটুকু জানতে পারলাম এই খবর আর কেউ রাখে না। ফেইসবুক নামক জ্ঞানের পুকুরে সাঁতার কেটে আমাদের ধারণা আমরা সব শিখে গেছি, কিন্তু পিছনে পড়ে থাকে আমাদের জ্ঞানের সুমদ্র যাতে আমাদের বিচরণ করাই হয় না। মুসলিম বিশ্ব এখন প্রকৃত জ্ঞান অর্জন করা থেকে অনেক পিছিয়ে।

জ্ঞান অর্জনের জন্য অবশ্যই বই পড়তে হবে। বই পড়ার মধ্য দিয়ে মানুষ বিশাল জ্ঞানরাজ্যে প্রবেশ করে এবং অনেক অজানা দিগন্ত উদ্ভাসিত হয়। একজন মানুষ যত পড়েন তত জানেন এবং জানার সঙ্গে বদলে যায় তার দেখার চোখ। বদলে যায় বিশ্লেষণ করার ক্ষমতা। একটি প্রবাদ আছে, একজন অশিক্ষিত মানুষ কাদাকে দেখে শুধু ভেজা মাটি হিসেবে। আর এক জোড়া শিক্ষিত চোখ সেই কাদার মাঝে খুঁজে পায় ক্ষুদ্রাতিক্ষুদ্র অণু-পরমাণু।

গবেষণা প্রমাণ করে, নিয়মিত বই পড়ার অভ্যাস মানুষের ব্রেইনেকে ৬৮% রিলাক্স করে। পৃথিবীর বিখ্যাত দার্শনিক ও সাহিত্যিক টলস্টয়কে জীবনের প্রয়োজনীয় বস্তু সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বলেছিলেন, ‘জীবনে তিনটি বস্তু প্রয়োজন আর তা হলো বই, বই আর বই।’

তাই, প্রকৃত জ্ঞান আহরণের জন্যে, নিজের ঈমানকে আরও দৃঢ় করার জন্যে, মানসিকভাবে অনেক বেশি শক্তিশালী থাকতে, নিজের কল্পনা শক্তিকে আরও প্রসারিত করতে, নিজের চেতনার জগৎকে সমৃদ্ধ করতে আমাদের অনেক বেশি বই পড়া উচিত।

এই বই আমাদের শ্রেষ্ঠ সম্পদ। যার সাথে পার্থিব কোনো সম্পদের তুলনা হতে পারে না। একদিন হয়তো পার্থিব সব সম্পদ বিনষ্ট হয়ে যাবে কিন্তু একটি ভালো বই থেকে প্রাপ্ত জ্ঞান কখনও নিঃশেষ হবে না, তা চিরকাল হৃদয়ে জ্ঞানের প্রদীপ জ্বালিয়ে রাখবে। যুগ যুগ ধরে জ্ঞানের আলোয় আলোকিত মানুষেরাই প্রগতির ধারা সৃষ্টি করেছেন।

তাই নিজের আত্নাকে পরিশুদ্ধ করতে আমাদের উচিত অনেক বেশি বই পড়া। অনেকেই ভালো বই পাওয়া নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকেন। আপনি যদি তেমনি একজন হয়ে থাকেন, তাহলে ভালো মানের ইসলামিক বইগুলো সহজেই পেতে যোগাযোগ করুন দারসুল হিকমাহ বুকস্টোরে। যেখানে পাবেন ইসলামিক ইতিহাস, সিরাহ, দাওয়াহ, কর্মপন্থা, উসুল, ইলম, আমল, আত্মশুদ্ধি সহ নানান ক্যাটাগরির ইসলামিক বই।

Main Menu