“জীবনে তিনটি জিনিসের প্রয়োজন- বই বই এবং বই”-ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ।

বই মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং সত্যিকারের সঙ্গী, বই আমাদের জীবনকে সহজ করে। আদিকাল থেকে বই পাঠকদের মনের অভ্যন্তরীণ ক্রিয়া- প্রতিক্রিয়াকে রূপান্তর করে দেয়। বই প্রকৃতপক্ষে নির্ভরযোগ্য বন্ধু। বইগুলি বিভিন্ন অপ্রত্যাশিত উপায়ে আমাদের মনকে ছুঁয়ে যায়। কখনও পাঠকদের তাদের পা ব্যবহার না করে ভ্রমণ করিয়ে দেয়, আমাদের কল্পনাকে ডানা দেয়। পাশাপাশি বইগুলি জ্ঞান, আনন্দ, সুখ, প্রজ্ঞা এবং আরও অনেক কিছুতে পূর্ণ করে। বই উপভোগের চেয়ে বেশি, জীবনকে পরিবর্তন করার ক্ষমতা রাখে। বই আপনাকে আপনার কঠিন সময়ে সাহায্য করতে পারে, বই আপনাকে উপলব্ধি করায় যে আপনি এই পৃথিবীতে একা নন যারা সংগ্রাম করছেন। বই একটি সমাধান দেয় এবং আপনাকে দেখার জন্য একটি নতুন দৃষ্টিভঙ্গি।

এটা খুবই সত্য যে সমগ্র বিশ্ব একটি দুর্দান্ত বইতে বাস করে। বাজারে অনেক বই পাওয়া যায়, প্রতি বছর অনেক বই প্রকাশিত হয়, এটি আপনাকেই জানতে হবে আপনি একটি বই থেকে ঠিক কী চান, আপনি কী উত্তর চান? আজকাল অনেক সাইট এবং দরকারী পৃষ্ঠা রয়েছে যারা বই সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবরণ দেয়, যা আপনার জন্য বই নির্বাচন করা সহজ করে তোলে, তাই আপনি কোন জেনারটি খুঁজছেন তা বুঝতে পারেন,উদাহরণস্বরূপ, আমি স্ব-সহায়ক বই পড়তে পছন্দ করি, কারণ এটি প্রজ্ঞা, জ্ঞান এবং গোপন নীতি এবং পাঠ দেয় যা আমাদের সমস্ত লক্ষ্য এবং স্বপ্ন অর্জন করতে পারে, স্ব-সহায়ক বই আমাদের স্বপ্নকে বাস্তবে রূপান্তর করতে সহায়তা করে, এটি আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে, স্বাস্থ্য, সম্পদ, সম্পর্ক এবং যোগাযোগে সহায়তা করে।

বই আমাদের মনকে আরও সুস্থ ও ফিট করে তোলে, বইয়ের অন্যতম গুরুত্ব, এটি আপনাকে আল্জ্হেইমার রোগ থেকে রক্ষা করে, বইয়ের আরেকটি গুরুত্ব হল এটি আপনার শব্দভান্ডারকে উন্নত করে, যদি আপনার শিশু বা একটি ছোট বাচ্চা শুধু বর্ণমালা শিখে থাকে, তাহলে তাকে বইয়ের বিস্ময়কর জগতে আপনার সন্তানকে পরিচয় করিয়ে দেওয়ার এটিই উপযুক্ত সময়। কারণ বই আপনার সন্তানের সার্বিক বিকাশে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যে শিশু বই পড়ার অভ্যাস গড়ে তোলে সে তাদের জীবনের প্রায় সব ক্ষেত্রেই ভালো হয়, তাদের সামগ্রিক বিকাশ তাদের তুলনায় অনেক ভালো হয় যারা পড়ার সাথে জড়িত নয়।

1) বই শব্দভান্ডার উন্নত করে, আপনি যত বেশি বইটি পড়বেন, আপনার শব্দভাণ্ডার তত দ্রুত প্রসারিত হবে।

2) বই মানসিক বিকাশের উন্নতি করে, এটি আমাদের আরও সহানুভূতিশীল করে তোলে, আমাদের মানসিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, আবেগকে আমাদের বৃদ্ধিকে প্রভাবিত করতে দেয় না।

3) নিয়মিত বই পড়া কল্পনাকে উদ্দীপিত করে, তাদের মানসিক বিকাশকে ত্বরান্বিত করে এবং স্বাভাবিক কৌতূহলকে উৎসাহিত করে।

4) পরিস্থিতিকে ইতিবাচকভাবে দেখার জন্য প্রেরণা, শান্তি, উদ্যম এবং সাহস দেয়।

5) প্রতিটি সময়ের গুরুত্ব বোঝার অনুমতি দেয়, বই আমাদের বোঝায় যে আমরা যা চাই তার জন্য কাজ করার সময় আমাদের যা আছে তার জন্য আমাদের খুশি হওয়া উচিত।

6) জ্ঞান দেয়, আমাদের জ্ঞানী করে তোলে।

7) মনোযোগের স্প্যান, ফোকাস এবং ঘনত্বের স্তর উন্নত করে।

8) বই প্রায় প্রতিটি সমস্যার সমাধান দেয়; এটি আমাদের জীবনের প্রতিটি দিক, পরিবার, বন্ধুবান্ধব, যোগাযোগ, পেশাগত জীবন, স্বাস্থ্য ইত্যাদিতে সাহায্য করে।

9) বইগুলি পরামর্শদাতাদের কাছ থেকে শেখার একটি দুর্দান্ত উত্স, আপনি টনি রবিনস, ওয়ারেন বুফে, ব্রায়ান ট্রেসি ইত্যাদির মতো বড় পরামর্শদাতাদের কাছ থেকে সরাসরি শিখতে পারবেন না তবে তাদের দ্বারা পরোক্ষভাবে শিখতে পারেন, তারা যে বইগুলি মানুষকে সাহায্য করার জন্য লিখেছেন তার মাধ্যমে।

10) বই আমাদের কল্পনাকে ডানা দেয়, যে ব্যক্তি জিনিসগুলি কল্পনা করতে পারে তার অবশ্যই সেগুলি তৈরি করার ক্ষমতা থাকবে।

সুতরাং বই পড়া আমাদের জন্যে অনেক প্রয়োজনীয়। তবে অনেকেই ভালো বই পাওয়া নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকেন। আপনি যদি তেমনি একজন হয়ে থাকেন, তাহলে ভালো মানের ইসলামিক বইগুলো সহজেই পেতে যোগাযোগ করুন দারসুল হিকমাহ বুকস্টোরে। যেখানে পাবেন ইসলামিক ইতিহাস, সিরাহ, দাওয়াহ, কর্মপন্থা, উসুল, ইলম, আমল, আত্মশুদ্ধি সহ নানান ক্যাটাগরির ইসলামিক বই।

Main Menu