আত্নার খোরাকে ইসলামি বই!

সঠিক বা পুষ্টিকর খাবারের অভাবে আমাদের শরীর যেমন ধীরে ধীরে দুর্বল ও রোগাক্রান্ত হয়ে যায় ঠিক তেমনি সঠিক জ্ঞান আহরণের অভাবে আমাদের আত্না ধীরে ধীরে অসাড় ও মেধাশূন্য হয়ে যায়।

শরীর গঠনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়ই হলো আত্মা। সেই আত্নাই যখন অসাড় রয়ে যায় তখন মানুষের চিন্তা-চেতনা, বিবেক-বুদ্ধি, মনুষত্ব সবই লোপ পায়।

একটি হাদীসে পাওয়া যায় নবী (সা.) বলেছেন, মানুষের শরীরের মাঝে গোশতের একটি টুকরা আছে, তা যদি সুস্থ থাকে গোটা শরীরই সুস্থ থাকে, আর তা যদি বিনষ্ট হয়ে যায়, অসুস্থ থাকে গোটা শরীরটাই। আর সেটি হলো কালব বা হৃদয় বা আত্না।

তাই আত্নার খোরাক হিসেবে আমাদের উচিত নিয়মিত জ্ঞানের চর্চা করা। বই আমাদের চেতনাশক্তির বিকাশ ঘটায়। নিয়মিত জ্ঞানার্জনের ফলে আমাদের ভাবনার দৃষ্টি আরও প্রশারিত হয়।

লেখক ওমর খৈয়াম বলেন, “রুটি মদ ফুরিয়ে যাবে, প্রিয়ার কালো চোখ ঘোলাটে হয়ে আসবে কিন্তু বই থেকে যাবে অনন্ত যৌবনা।” অর্থাৎ বই এমন এক বস্তু যা আপনার পাশে থাকে সবসময় সকল পরিস্থিতিতে।

তবে, বই পড়ার সীমাবদ্ধতা আজকাল পাঠ্যপুস্তক পর্যন্ত, কিন্তু এই পড়াতে আদৌতে কি আমরা কিছু জানতে পারছি? সুদূরপ্রসারী চিন্তা ভাবনার ক্ষেত্রে এই জ্ঞান কি ফলপ্রসূ হচ্ছে?

তাই আমাদের বিশেষ করে যুবসমাজের উচিত নিয়মিত জ্ঞানের চর্চা করা। কারণ তরুণরাই একটা দেশের ভবিষ্যতের কান্ডারি, আর এই তরুণ সমাজ যদি জ্ঞানের আলোয় আলোকিত না হয় সেই দেশের ভবিষ্যৎ দিকশূন্য হয়ে পরে।

একটা সময় ছিলো যখন মানুষ বই নিয়ে ব্যস্ত থাকত। কিন্তু এখন দুঃখজনক হলেও এটা সত্য, সেই অনুপাত গাণিতিক হারে কমছে। শিক্ষার হার বেড়েছে ঠিকই, কিন্তু সেই অনুপাতে পাঠক বাড়েনি।

বর্তমান তরুণ প্রজন্মের একটা বড় অংশ ইন্টারনেট, ফেসবুক, ইনস্টাগ্রাম ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি বেশি ঝুঁকেছে। আর তাদের জ্ঞান আহোরণের মাধ্যম সেখানেই সীমাবদ্ধ। এই অল্প জ্ঞানেই তারা বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে ফেলে, যা কিনা দীর্ঘকালে ফলপ্রসূ হয় না।

যান্ত্রিক ব্যস্ততা ও তথ্য প্রযুক্তির এই সময়ে বই পড়ায় মানুষের অনীহা এসে গেছে। আর এটি আমাদের সমাজে বিরূপ প্রভাব ফেলছে।
আমাদের এখনি উচিত এই অভ্যাস থেকে বেড়িয়ে এসে আত্মশুদ্ধির জন্যে নিয়মিত বই পড়া। কারণ জানার পথ একমাত্র বই পড়ার মাধ্যমেই খোলা রয়েছে।

তবে এই বই পড়া বলতে শুধুমাত্র আমাদের ইবাদত গ্রন্থ পবিত্র কোরআন শরীফকে বুঝাচ্ছি না। বিভিন্ন ক্যাটাগরির ইসলামিক বই আছে যা কিনা আপনাকে রাজনৈতিক জ্ঞান, ধর্মীয় জ্ঞান, নীতি আদর্শের জ্ঞান ও বৈজ্ঞানিক প্রদান করবে ইত্যাদি। কিছু জ্ঞান আপনাকে পথ চলতে শিখাবে, কিছু জ্ঞান আপনাকে দেশ চালাতে শিখাতে, কিছু জ্ঞান আপনাকে নতুন কিছু আবিষ্কার করতে সাহায্য করবে নতুবা কিছু জ্ঞান আপনাকে ইতিহাস নিয়ে গভীরভাবে ভাবতে এবং তা থেকে শিক্ষা গ্রহণে সাহায্য করবে ইত্যাদি।

উপরের সকল কিছুর জন্যেই বই বিকল্প নেই। অনেকেই ভালো বই পাওয়া নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকেন। আপনি যদি তেমনি একজন হয়ে থাকেন, তাহলে ভালো মানের ইসলামিক বইগুলো সহজেই পেতে যোগাযোগ করুন দারসুল হিকমাহ বুকস্টোরে। যেখানে পাবেন ইসলামিক ইতিহাস, সিরাহ, দাওয়াহ, কর্মপন্থা, উসুল, ইলম, আমল, আত্মশুদ্ধি সহ নানান ক্যাটাগরির ইসলামিক বই।

Main Menu